Recents in Beach

ফ্রাইড রাইস





বিভিন্ন অনুষ্ঠানে ফ্রাইড রাইস সব সময় সকলের কাছে লোভনীয় মেনু হিসেবে উঠে আসে। তাই আজ আমরা ফ্রাইড রাইস প্রস্তুত করা শিখবো।








উপকরন সমূহঃ

সুগন্ধি চাউল - ২(দুই) কাপ
মিশ্র সবজি -১(এক) কাপ (গাজর, ফরাসি মটরশুটি, জল চেসনাট, সবুজ ডাল, বাঁধাকপি, ফুলকপি,ক্যাপসিকাম, মাশরুম, সেলারি, লিকস, কচি ভূট্টা ইত্যাদি ব্যবহার করতে পারেন .)
গোস্ত - ১(এক) কাপ (সাধারণত মুরগীর সিনার গোস্ত পাতলা করে কেটে ব্যবহার করা যায়। এছাড়াও আপনি অন্য যে কোন মাংস, চিংড়ি বা বিভিন্ন মাংস একটি মিশ্রণ ব্যবহার করতে পারেন)
ডিম – (দুই) বা ৩(তিন)।
পেঁয়াজ- ১(এক) টেবিল চামচ (কিমা করা)
রসুন - ১(এক) টেবিল চামচ (কিমা করা)
আদা - ১(এক) টেবিল চামচ (কিমা করা)
পেঁয়াজ কান্ড (স্প্রিং পেঁয়াজ) - ১(এক) গুচ্ছ (৬-৮ কান্ড)
সয়াসস ২(দুই) টেবিল চামচ
লবন- স্বাদমত।
গোলমরিচ - ১(এক) টেবিল চামচ
তিল তেল – ২(দুই) টেবিল চামচ (বা অলিভ অয়েল ব্যবহার করুন)


প্রস্তুত প্রনালিঃ

প্রথমে সমস্ত উপকরণগুলো যথাযথ ভাবে কেটে এবং কিমা করে নিতে হবে।
১। সুগন্ধি চাউল প্রথমে সিদ্ধ করে নিতে হবে। সিদ্ধ হয়ে গেলে তা ট্রেতে ছড়িয়ে ঠাণ্ডা করে নিতে হবে। ভাল হয় যদি ফ্রিজে ঠাণ্ডা করে নেয়া হয়।
২। একটি প্যানে তিন টেবিল চামচ তেল দিয়ে তাতে ডিম দিয়ে ছড়িয়ে ভাল করে ভেজে নিন। ভাঁজা হয়ে গেলে তা আলাদা পাত্রে উঠিয়ে রেখে দিন।
৩। এইবার পাত্রে পরিমানমত তেল দিয়ে তাতে টুকরো করা গোস্ত লবন ও গোলমরিচ দিয়ে হাল্কা আঁচে ভাঁজতে থাকুন যতক্ষণ গোস্তের রঙ বাদামি না হয় এবং সিদ্ধ না হয়।
৪। এরপর ভাঁজা গোস্তগুলো পাত্রের চারপাশে সরিয়ে মাঝখানে কাটা পেঁয়াজ, রশুন, আদা দিয়ে ১(এক) মিনিট ভাঁজতে হবে। তারপর তাতে সবজি দিয়ে ১৫(পনের) মিনিট দমে রেখে দিতে হবে।
৫। এরপর সবজি, গোস্তের মধ্যে ২(দুই) টেবিল চামচ সয়াসস দিয়ে ১ (এক) মিনিট ভাঁজতে হবে। তারপর তাতে ঠাণ্ডা করা সিদ্ধ চাউল মিসিয়ে ততোক্ষণ ভাঁজতে হবে যতক্ষণ ভাল ভাবে মিশে না যায়।
৬। সবশেষে ভাঁজা ডিম, পেঁয়াজ কান্ড (স্প্রিং পেঁয়াজ) দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ